মোঃ আশিক মুন্না | দিনাজপুরের খানসামায় খুবই জনপ্রিয় হয়ে উঠছে ভুট্টা আবাদ । অন্য ফসলের চেয়ে তুলনামূলক খরচ কম ও লাভজনক হওয়ায় এখানে এর আবাদ বাড়ছে। আবাদ সম্প্রসারণে কৃষকদের সার-বীজ প্রদানসহ বিভিন্ন পরামর্শ দিচ্ছে উপজেলা কৃষি বিভাগ।

চলতি মৌসুমে খানসামায় ৫ হাজার ১১৫ হেক্টর জমিতে ভুট্টা আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এরই মধ্যে ৫ হাজার ৬০০ হেক্টর জমিতে শস্যটি আবাদ হয়েছে। গত মৌসুমে ৪ হাজার ৫৫০ হেক্টর জমিতে ভুট্টা আবাদের লক্ষ্য নির্ধারণ করা হয়েছিল। এর বিপরীতে আবাদ হয়েছিল ৫ হাজার ৬০০ হেক্টর জমিতে। চলতি মৌসুমে উপজেলায় ভুট্টা উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৪৪ হাজার ৬৯৫ টন। আবহাওয়া অনুকূলে থাকলে ফলন আরো বেশি হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

সংশ্লিষ্টরা আরো জানান, ভুট্টা মানুষের খাদ্যের পাশাপাশি মাছ, হাঁস-মুরগি ও গো-খাদ্য হিসেবে ব্যবহৃত হয়। তাই এর চাহিদাও ভালো। ভুট্টা চাষ লাভজনক এবং এর উৎপাদনশীলতাও বেশি। এ কারণে খানসামায় ভুট্টা আবাদ বাড়ছে।

মাঠেজমিনে ঘুরে দেখা গেছে যে,খানসামা উপজেলারআলোকঝাড়ী,ভেড়ভেড়ী,
আঙ্গারপাড়া,খামারপাড়া,ভাবকি ও গোয়ালদডিহি ইউনিয়নের বিভিন্ন এলাকায় এবার ভুট্টা আবাদ হয়েছে। কৃষকরা উচ্চফলনশীল এনকে ৪০, পালওয়ান, টাইটান, ৯৮১-সহ বিভিন্ন হাইব্রিড জাতের ভুট্টা আধুনিক পদ্ধতিতে চাষাবাদ করছেন।

আলোকঝাড়ী ইউনিয়নের জাহাঙ্গীরপুর গ্রামের কৃষক রফিকুল জানান, ভুট্টা চাষে জমিতে সেচ কম দিতে হয়। এ কারণে তিনি ধানের বদলে ভুট্টা আবাদ করেছেন।

একই গ্রামের কৃষক দুলু মন্ডল জানান যে,প্রতিবছর ভুট্টা চাষ করে লাভবান হন তিনি।এ বছরেও লাভের আসায় ভুট্টা আবাদ করেছেন তিনি।

উপজেলা কৃষি কর্মকর্তা আফজাল হোসেন জানান, চলতি বছরে আবহাওয়া অনুকূলে আছে। তাই খানসামা উপজেলায় ভুট্টার ভালো ফলনের সম্ভাবনা রয়েছে। কৃষি বিভাগের কর্মীরা মাঠপর্যায়ে ঘুরে ঘুরে কৃষকদের সঙ্গে ভুট্টা নিয়ে আলোচনা করছেন।

Facebook Comments

You may also like

বীরগঞ্জে ইট ভাটা মালিকের তান্ডবে নারীসহ ৭ জন হাসপাতালে

আবাদি জমির মাটি কেটে ইট ভাটায় নিয়ে যাওয়ার