রেজাউল সরকার রনি: সম্প্রতি বন্যায় ঘর-বাড়ি ক্ষতিগ্রস্থ হয়েছে এমন মানুষদের মাঝে টিন বিতরণ করেছে বীরগঞ্জ সরকারি পাইলট উচ্চ বিদ্যালয়ের ‘৯৮’-এর এস.এস.সি ব্যাচ । সার্বিক সহযোগিতায় রয়েছে ঢাবি ইংরেজি বিভাগ (২০০১-২০০২) ।

আজ শুক্রবার বেলা ১২টার দিকে ঝাড়বাড়ী সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গনে বন্যায় ক্ষতিগ্রস্থ ত্রিশটি পরিবারের মাঝে প্রত্যেককে  এক-বান টিন ও আনুষাঙ্গিক কাজের জন্য নগত পাঁচশত টাকা প্রদান করে এই স্বেচ্ছাসেবামুলক সংগঠনটি । বিতরণকালীন সার্বিক সহযোগিতা করেছে ঝাড়বাড়ী অতঃপর থিয়েটার এন্ড সংঘ ।

বন্যায় বাড়িঘর নষ্ট হয়েছে এমন পরিবারের মধ্যে থেকে খুব অল্প পরিসরে ৩ নং শতগ্রাম ইউ,পি’র বিভিন্ন এলাকার ৩০টি পরিবারকে পুনর্বাসন সহযোগীতার জন্যে টিন বিতরণ করা হয় । সরজমিনে গিয়ে দেখা যায়, বন্যার পানিতে ঘরবাড়ি নষ্ট হয়ে গেছে এমন ৩০টি পরিবারের ন্যুনতম একজন সদস্য সকালে উপস্থিত হয় ঝাড়বাড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গনে ।

কথা হয় হাসি মুখে বাড়ি ফেরা নুসরানা আক্তার বেগমের (৫৬) সাথে। তিনি জানান, ‘এই সাহায্য পেয়ে তিনি অনেক খুশি । এই ত্রাণের ফলে বন্যায় যা ক্ষতি হয়েছে তার কিছুটা লাঘব হবে । তিনি আরো বলেন, এভাবে আরো কিছু সংগঠন থেকে সাহায্য পেলে তারা অনেক উপকৃত হবে।’

এরপর কথা হয়, ত্রাণের টিন  বিতরণে আসা পায়েল পাশারে সাথে । তিনি জানান, ‘বন্যায় ক্ষতিগ্রস্থ মানুষদের সাহায্য করার জন্য কিছু বন্ধু মিলে এই কর্মসূচির উদ্যোগ নেওয়া হয়েছে । এমনকি ঢাকা বিশ্ববিদ্যালের ইংরেজি বিভাগ (২০০১-২০০২), জাহাঙ্গীরনগরের কিছু ছাত্র-ছাত্রী এবং সর্বস্তরের মানুষ তাদের এই ত্রানের ক্ষেতে সহযোগিতা করেছেন । তিনি আরো বলেন, এই কর্মসূচিতে তাদের ব্যাচের শাহিনুল ইসলাম পলাশ, মাসুদ পারভেজ, জান্নাতুন আদান, মেহেদী হাসান সজল, কামরুল হাসান, আশিকুর ও নাজির-সহ অনেকেই এখানে  উপস্থিত রয়েছেন। তবে কিছু বন্ধু কর্ম ব্যস্ততার কারণে উপস্থিত হতে পারেনি ।

বন্যা পরবর্তি সময়ে ঘড়-বাড়ি হারানো মানুষের সংখ্যা এখন পর্যন্ত উদ্বেগজনক। বিশেষ করে ঘর-বাড়ি যাদের ক্ষতিগ্রস্ত হয়েছে তাদের অর্থনৈতীক অবস্থা খুবই নাজুক। এই ধরনের সহযোগীতা তাদের ঘুরে দাড়ানোর জন্য সহায়ক ভুমিকা পালন করবে । কিন্তু আরোও বড় পরিসরে তাদের সহযোগীতা দরকার বলে মনে করছেন ক্ষতিগ্রস্ত পরিবারগুলো।

Facebook Comments

You may also like

বীরগঞ্জে ইট ভাটা মালিকের তান্ডবে নারীসহ ৭ জন হাসপাতালে

আবাদি জমির মাটি কেটে ইট ভাটায় নিয়ে যাওয়ার