শুরু হলো শোকাবহ আগস্ট। ১৯৭৫ সালের এই মাসে বাঙালি জাতি হারিয়েছে হাজার বছরের শ্রেষ্ঠ সন্তান, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। যার হাত ধরে বাঙালি জাতি পেয়েছে স্বাধীন সোনার বাংলা। লাল সবুজ পতাকার এই স্বপ্নদ্রষ্টা তার জীবদ্দশায় জাতিকে যে দিক-নির্দেশনা দিয়ে গেছেন, তা আজীবন বাঙালির জন্য প্রেরণা হয়ে থাকবে বলে মত বিশিষ্টজনদের।

আর কখনই হয়তো শরীরি বঙ্গবন্ধুকে ফিরে পাবে না বাঙালি। কিন্তু তার হাত ধরে পাওয়া স্বাধীন সার্বভৌম বাংলাদেশ যতদিন থাকবে, ততোদিন বঙ্গবন্ধু উজ্জীবিত প্রদীপের মতোই পথ দেখাবে জাতিকে। দরিদ্র, শ্রমজীবী, মেহনতি মানুষের বন্ধু বঙ্গবন্ধুর রাজনৈতিক চেতনাই ছিল মানুষের মুক্তি। তাইতো আমৃত্যু বাঙালির স্বাধীনতা ও মুক্তির জন্য সংগ্রাম করে গেছেন, এই আপোষহীন মানুষটি।

তাইতো শোকাবহ আগস্ট এলে জাতি তাকে স্মরণ করে শ্রদ্ধাভরে। ১৯৭৫ সালের এই মাসেই জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্বপরিবারে নৃশংসভাবে হত্যা করা হয়। ইতিহাসবিদ সৈয়দ আনোয়ার হোসেনের মতে, বঙ্গবন্ধুর দৈহিক মৃত্যু হলেও, অবিনশ্বর তার রাজনৈতিক প্রজ্ঞা ও আদর্শ।

জাতির যেকোনো সংকটে চিরঅম্লান হয়ে থাকবেন বঙ্গবন্ধু। তার চেতনাকে ধারণ করেই এগিয়ে যাবে বাংলাদেশ। শোকের মাস উপলক্ষে এবারও বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগ ও এর অঙ্গ-সহযোগী সংগঠনগুলো।

Facebook Comments

You may also like

বীরগঞ্জে ইট ভাটা মালিকের তান্ডবে নারীসহ ৭ জন হাসপাতালে

আবাদি জমির মাটি কেটে ইট ভাটায় নিয়ে যাওয়ার