বুয়েট ছাত্র আবরার হত্যা নিয়ে বিগত কয়েকদিন ধরে মিডিয়া তোলপাড়। এরইমধ্যে গতকাল স্কুল ছাত্রী রিশা হত্যার মামলার রায়ে আসামী ওবায়দুলের ফাসির রায় ঘোষণা হয়েছে। আবারার হাত্যা মামলার ৬ নং আসামী মনির এবং রিশা হত্যা মামলার একমাত্র আসমী ওবায়দুল দুই জনেই আমাদের বীরগঞ্জের এবং ১০ নং মোহনপুর ইউনিয়নের বাসিন্দা, দুখজনক হলেও বলতে হয় আমিও এই ইউনিয়নেরই বাসিন্দা এবং মনির ও আমি ভগীর পাড়া গ্রামের ।

আজ থেকে ছয় বছর আগে আমাদের ভগীরপাড়া গ্রামের আরেকটি খবর ভাইরাল হয়েছিলো – খশবুল আলমের ২১ বারের প্রচেষ্টায় ডিগ্রী পাশ করা, প্রথম আলো ছুটির দিনের প্রচ্ছদ হয়েছিলো “একবার না পারিলে দেখ ২১ বার”। সম্প্রতি গোলাপগঞ্জের ছেলে রাসেল রানাও পরিচিত লাভ করছে মাসুদ রানা প্রতিযগিতায় চ্যাম্পিয়ন হয়ে।
ভালো মন্দ মিলিয়েই সমাজ, সমাজের ভালো খবর গুলো আমাদেরকে গর্বিত করে আবার খারাপ খবর গুলোর কারণে আমরা লজ্জিত হই । উপরের ৪ টি ঘটনাই অতি ভালো বা অতি খারাপ মানের, আমাদের সমাজ ব্যবস্থায় কী কোন চরম অসম ব্যবস্থার উদয় হয়েছে? একই সমাজের কেউ সবথেকে ভালো করছে আবার সেই সমাজেরই কেউ খুবই খারাপ করছে। সহজ-সরল মনের মানুষ হিসেবে দিনাজপুরের মানুষদের একটি সুনাম রয়েছে, শান্তিপ্রিয় হিসেবে আমরা ঐতিহ্যবাহী, আবহমান কালের এই বিশেষ গুণটি আজ প্রশ্নের মুখোমুখি।

বীরগঞ্জ একটি মফস্বল শহর হলেও এখানে এখন বহুতল ভবন হয়েছে, শিল্প কারখানা গড়ে উঠেছে। অর্থনৈতিক অবস্থার উন্নতি ঘটলেও বীরগঞ্জের সামাজিক অবস্থার উন্নতি প্রশ্নের স্মমুখীন। অন্যান্য উন্নতির পাশাপাশি আমাদের নৈতিক উন্নতির চর্চা আরো বেশি করার মাধ্যমে সুস্থ ও সুন্দর বীরগঞ্জ গঠনে সবাইকে এগিয়ে আসতে হবে। ভালো উদাহরণ গুলোকে প্রতিষ্ঠিত করার পাশাপাশি মন্দ ঘটনার যেন আর পুনরাবৃত্তি না হয় আমাদের সমাজে এই বিষয়ে সোচ্চার হতে হবে।

মাহমুদুল হাসান
উপজেলা মৎস্য অফিসার
জলঢাকা, নীলফামারী।

Facebook Comments

You may also like

বীরগঞ্জে ইট ভাটা মালিকের তান্ডবে নারীসহ ৭ জন হাসপাতালে

আবাদি জমির মাটি কেটে ইট ভাটায় নিয়ে যাওয়ার