নির্মলেন্দু গুণ বাংলাদেশের একজন জনপ্রিয় কবি।তাঁর কবিতায় নারীপ্রেম, শ্রেণি-সংগ্রাম, স্বৈরাচার বিরোধিতা এবং প্রকৃতি নানাভাবে উঠে এসেছে।১৯৭০ সালে তাঁর প্রথম কাব্যগ্রন্থ প্রেমাংশুর রক্ত চাই প্রকাশিত হবার পর বেশ জনপ্রিয়তা অর্জন করে। এ-গ্রন্থের ঐতিহাসিক প্রেক্ষাপটে লেখা “হুলিয়া” কবিতাটি ব্যাপক জনপ্রিয়তা অর্জন করলে এর এক দশক পর “হুলিয়া” কবিতার উপর ভিত্তি করে তানভীর মোকাম্মেল ১৯৮৪ সালে একটি পরীক্ষামূলক চলচ্চিত্র নির্মাণ করেছিলেন।

যেখানে “হুলিয়া” চরিত্রে অভিনয় করেছিলেন বর্তমান সরকারের সংস্কৃতি মন্ত্রী ও জনপ্রিয় অভিনেতা আসাদুজ্জামান নুর, হুমায়ন ফরিদী এবং আরো অনেকে। দীর্ঘ তিন দশক পর সেই বিখ্যাত “হুলিয়া” কবিতাকে দৃশ্যকাব্যে নির্মান করেছেন দিনাজপুরের তরুণ আবৃত্তিকার ও চিত্রনির্মাতা আবু সাঈদ সরকার।

কবিদের কবি যাঁকে বলা হয় সেই কাব্যপুরুষ নির্মলেন্দু গুণ তরুণ এই আবৃত্তিকার ও চিত্রনির্মাতা আবু সাঈদ সরকারকে মুঠোফোনে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়ে বলেছেন তিনি যেন তাঁর এই সৃজনশীল কার্যক্রম অব্যাহত রাখেন। সেই সাথে কবি তাঁর ফেসবুক ওয়ালে শেকড় মিডিয়া ও আবৃত্তি জাগরণ নির্মিত “হুলিয়া”র দৃশ্যকাব্যটি শেয়ার করে তাঁর ভালো লাগা প্রকাশ করেছেন এবং সবাইকে দৃশ্যকাব্যটি দেখার আহ্বান করেছেন।

আবৃত্তিকার ও চিত্রনির্মাতা আবু সাঈদ সরকারের সাথে কথা হলে তিনি জানান, দেব তুল্য কবি নির্মলেন্দু গুণের বিখ্যাত কবিতা “হুলিয়া” নিয়ে কাজ করতে পারায় আমি গর্ব বোধ করছি। কবির কাছে আমাদের নির্মিত “হুলিয়া” দৃশ্যকাব্যটি ভালো লেগেছে এটিই আমাদের অর্জন। আমি আরও বেশি আবেগ আপ্লুত হয়েছি তখন যখন দেখেছি কবি নিজেই তাঁর ফেসবুক ওয়ালে দৃশ্যকাব্যটি শেয়ার করে সবাইকে দেখার আহ্বান করেছেন।

কবিতা আমাদের জীবনের প্রতিচ্ছবি।বিংশ শতাব্দীর এই সময়ে এসে আমাদের আর কবিতা পড়া হয়ে উঠেনা। সময়ের সাথে তাল মিলিয়ে চলতে না পারার কারণে কবিতা বন্দিই থাকছে কাব্যগ্রন্থে।এটি সমাজ এবং দেশের জন্য অশনি সংকেত। কবিতাকে যদি আবৃত্তির সাথে দৃশ্যায়িত করা যায় তবেই কবিতা আমাদের হৃদয় এবং মননে বিচরণ করবে।কবিতার আলোয় ধুয়ে যাবে সমাজ তথা দেশের অন্ধকার।

“আবৃত্তি উচিয়ে ধরুক গণমানুষের কণ্ঠস্বর” এই স্লোগানকে সামনে রেখে “আবৃত্তি জাগরণ” এর যাত্রা শুরু হয়েছে কবিতার এক নতুন যুগের সৃষ্টিকল্পে। আবৃত্তি ও দৃশ্যায়িত করে কবিতাকে গণমানুষের কাছে পৌঁছে দিতে আমরা দৃঢ় অঙ্গিকার বদ্ধ। কবিতাকে নতুন রুপে দেখতে চোখ রাখুন আমাদের এই ঠিকানায়

Facebook Comments

You may also like

বীরগঞ্জে ইট ভাটা মালিকের তান্ডবে নারীসহ ৭ জন হাসপাতালে

আবাদি জমির মাটি কেটে ইট ভাটায় নিয়ে যাওয়ার