পানামা পেপার্স কেলেঙ্কারির ঘটনায় নওয়াজ শরীফকে পাকিস্তানের প্রধানমন্ত্রী হিসেবে অযোগ্য ঘোষণা করেছে দেশটির সুপ্রিম কোর্ট। এই রায়ের ফলে দুর্নীতির দায় নিয়ে পদত্যাগ ছাড়া কোন পথ খোলা থাকছে না তার জন্য।

সুপ্রিম কোর্টের পাঁচ বিচারপতির সমন্বয়ে গঠিত বেঞ্চ আজ বেলা ১২ টার দিকে এ রায় দেন। বহুল আলোচিত এই রায় ঘিরে কঠোর নিরাপত্তার চাদরে ঢেকে ফেলা হয় ইসলামাবাদ ও রাওয়ালপিন্ডি। নওয়াজ শরীফের বিরুদ্ধে পাওয়া সব তথ্য-প্রমাণ আগামী ছয় সপ্তাহের মধ্যে আদালতে দাখিলের নির্দেশ দেয়া হয়েছে।

সেইসাথে নওয়াজের পরিবারের সদস্যদের বিরুদ্ধে মামলা চালানোরও নির্দেশ দেয়া হয়েছে। প্রধানমন্ত্রীর পাশাপাশি অর্থমন্ত্রী ইশাক দার ও ক্যাপ্টেন মুহাম্মদ সফদারকেও অযোগ্য ঘোষণা করেছে আদালত। নওয়াজ শরীফের পরিবারের সদস্যরা দেশের বাইরে গোপনে অর্থ পাচার ও ব্যাবসায় বিনিয়োগ করেছেন এমন তথ্য পানামা পেপার্সে ফাঁসের জেরে গত বছরের ৩ নভেম্বর এই মামলা হয়।

পরে, সুপ্রিম কোর্ট গঠিত বিচার বিভাগীয় কমিশন চাঞ্চল্যকর এই মামলা তদন্ত করে। এদিকে, নওয়াজ শরীফের পদত্যাগ করলে ২০১৮ সালের সাধারণ নির্বাচনের আগ পর্যন্ত কে অন্তর্বর্তীকালিন প্রধানমন্ত্রী হবেন তা এখনও জানা যায়নি।

Facebook Comments

You may also like

বীরগঞ্জে ইট ভাটা মালিকের তান্ডবে নারীসহ ৭ জন হাসপাতালে

আবাদি জমির মাটি কেটে ইট ভাটায় নিয়ে যাওয়ার