“১৮ কোটি মানুষের ৩৬ কোটি হাত,এনে দেবে সম্ভাবনার সোনালী প্রভাত।”

শুধু বাংলাদেশ নয় সারা দুনিয়াই একটি টালমাটাল পরিস্থিতির মধ্যে দিয়ে যাচ্ছে। করোনার এই ভয়াবহ সময়ে সমস্যা ও প্রতিবন্ধকতা একটি সাধারণ ব্যাপার। যেহেতু অদৃশ্য এই ভাইরাস শত্রুর কোন প্রতিষেধক আবিষ্কার হয়নি সেহেতু সর্বাধিক সচেতনতাই পারে আমাদের সমূহ বিপদ থেকে রক্ষা করতে। এক করোনা ভাইরাস খাদ্য,অর্থ ও চিকিৎসার মতো সব গুরুত্বপূর্ণ অংশগুলোকে জটিল পর্যায়ে নিয়ে গেছে যা খুব সহজে সামাল দেওয়া মুশকিল। এই মহামারী মোকাবেলায় সম্মিলিত শক্তি নিয়ে কাজ করছেন অনেকেই কিন্তু শুধু সম্মিলিত প্রয়াসই নয় আপনার স্বামর্থ্য থাকলে আপনিও আপনার জায়গা থেকে প্রয়োজন অনুযায়ী মানুষের জন্য কাজ করে যেতে পারেন।

হতে পারে সেটা আপনার পাশের বাড়ির একজন অসহায় মানুষের অন্তত একবেলা খাদ্য সংস্থানের ব্যবস্থা কিংবা কথা দিয়ে কাউকে সচেতন করা। আপনার যদি সামর্থ্য থাকে তাহলে প্রয়োজন অনুযায়ী এই ভাইরাস মোকাবেলায় যতটুকু করা যায় করুন।তবেই সহজে মোকাবেলা করা যাবে সব থেকে কঠিন সমস্যা। এমনি চিন্তা থেকে নিজের সামর্থ অনুযায়ী বীরগঞ্জ ও খানসামা থানার প্রত্যন্ত অঞ্চলে ব্যাক্তি উদ্যোগে প্রতিদিন শত বাড়িতে জীবাণুনাশক স্প্রে ও সচেতনতা বৃদ্ধির কাজ করে যাচ্ছেন এক শিক্ষিত কৃষক যুবক,তার সাথে আছেন এলাকার তরুনরা। বীরগঞ্জের দক্ষিণ কামিশনগর,বড় করিমপুর ও ভগীর পাড়ার পল্টন পাড়াসহ খানসামার পশ্চিম ফরিদাবাদ এলাকায় গত দুই দিন থেকে জীবাণুনাশক স্প্রে ও নিরাপদ দূরত্ব বজায় রেখে সচেতনতামূলক কাজ করছেন তারা।

সব সময় মানুষের জন্য কিছু করার প্রয়াস থাকে এই যুবকের কিন্তু এখন সবাইকে সাথে নিয়ে যেটা করছেন সেটা অতীব দরকার ও দায়িত্ব থেকেই করছেন বলে জানান।উচ্চ শিক্ষিত কৃষি অনুরাগী রাসেল আহমেদ নামে এই যুবক মনে করেন, “প্রত্যেকটা মানুষ যদি নিজের জায়গা থেকে থেকে সব কিছু ঠিকঠাক রেখে চলেন এবং প্রয়োজনে অন্যের সহায়তায় এগিয়ে আসেন তাহলে এই বৈশ্বিক দূর্যোগ খুব সহজে মোকাবেলা ও দূর করা সম্ভব হবে। রুপক অর্থে, ত্রিশ কোটি হাত যদি আঠার কোটি মানুষের জন্য কাজ করে তাহলে সমস্যাটা খুবই অল্প ও ছোট মনে হবে।

তাই রাসেল সামর্থ্য অনুযায়ী তার পরিচিত তরুনদের নিয়ে কাজ করে যাচ্ছেন এবং সর্বস্তরের মানুষের কাছে আহবান জানিয়েছেন সবাই যেন যার যার অবস্থান থেকে এই মহামারী মোকাবেলায় কাজ করেন। এক সাথে কাজ করে অন্ধকার এই সময়টা দূর করে একটা সোনালী প্রভাত যেন আসে এই তার প্রত্যাশা আর সকল মানুষের মতোই।

Facebook Comments

You may also like

বীরগঞ্জে ইট ভাটা মালিকের তান্ডবে নারীসহ ৭ জন হাসপাতালে

আবাদি জমির মাটি কেটে ইট ভাটায় নিয়ে যাওয়ার